বিশেষ প্রতিনিধিঃ

জগন্নাথপুর পৌর শহরের সি/ এ মার্কেট এলাকায় অবস্থিত আরবান প্রাইমারী হেলথ্ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্ট ( ইউপিএইচসিএসডিপি-২) পিএ-১ জগন্নাথপুরে দরিদ্র পরিবারের স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে নগর মাতৃসদন কেন্দ্র ।


বাংলাদেশ সরকার এবং এডিবি- এর আর্থিক সহায়তায় স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় বিভাগ কর্তৃক বাস্তবায়িত নগর মাতৃসদন কেন্দ্রে গত বুধবার পৃথক পৃথকভাবে তিনটি পরিবারের তিনজন সন্তান প্রসব হয়।


এর মধ্যে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে জগন্নাথপুর পৌর শহরের সি/ এ মার্কেট এলাকার সুমন রায়ের স্ত্রী হিমা রায়ের গর্ভে রাত ৯ টায় পুত্র সন্তান ও নরমাল ডেলিভারি হয় জগন্নাথপুর এলাকার সুজিত পালের স্ত্রী শান্তা পালের গর্ভে রাত ১ টায় পুত্র সন্তান এবং সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সৈয়দপুর গ্রামের আব্দুস সালামের স্ত্রী হোসনা বেগমের গর্ভে রাত ৩ টায় পুত্র সন্তান প্রসব করেন।


আরবান প্রাইমারী হেলথ্ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার কামিল আহমদ ও ফাইনেন্স ম্যানেজার মোহিত হোসেন তাদের পৃথক সাক্ষাৎকারে জানান নগর মাতৃসদন কেন্দ্রে স্বল্প খরচে গর্ভকালীন সেবা, প্রসবকালীন সেবা, প্রসব- পরবর্তী সেবা, মাসিক নিয়মিত করণ সেবা, গর্ভপাত পরবর্তী সেবা, পরিবার পরিকল্পনা সেবা, কিশোর- কিশোরীদের স্বাস্থ্য সেবা, নবজাতক ও শিশু স্বাস্থ্য সেবা, ইপিআই সেবা, সংক্রামক ও অসংক্রামন রোগ নির্নয়, প্রজননতন্ত্রের সংক্রমন প্রতিরোধ ও চিকিৎসা, সাধারণ রোগের চিকিৎসা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, প্যাথলজি ও আলট্রাসনোগ্রাম সেবা সহ বিভিন্ন সেবা প্রদান করা হয়।


দরিদ্র পরিবারের লোকজন স্বল্প খরচে মান সম্মত স্বাস্থ্যসেবা পেয়ে অনেকটাই আনন্দিত হয়েছেন এবং মাতৃসদন কেন্দ্রের সাথে সংশ্লিষ্ঠদের প্রতি অভিনন্দন জানান।

Post a Comment

নবীনতর পূর্বতন